05/01/2018

অবাক আবিষ্কার, দুর্ঘটনায় পড়লে এবার হেলমেটই খবর দেবে অ্যাম্বুল্যান্সে

বহুরকম সর্তকতা নেওয়া সত্ত্বেও দিন দিন মোটরবাইক দুর্ঘটনার সংখ্যা বাড়ছে। শুধু ভারতই নয়, বিশ্বের বহু দেশই আজ এই সমস্যার সম্মুখীন। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, অধিকাংশ দুর্ঘটনার পর যথাযথ ব্যবস্থা নিতে অনেকটা সময় লেগে যায়। এর ফলে হাসপাতালে পৌঁছানোর আগেই মৃত্যুর কোলে ঢলে পড়েন দুর্ঘটনা কবলিত ব্যক্তি। এই সমস্যার সমাধান এবার খুঁজে বার করলেন পাক মুলুকের বিজ্ঞানীরা।
এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ‘স্মার্ট হেলমেট’ তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে পাকিস্তান। পাকিস্তানে তৈরি হলেও ভারতের বাজারে মিলছে এই হেলমেট। আর পাঁচটা হেলমেটের মতো দেখতে হলেও সেগুলোর চেয়ে প্রযুক্তিগতভাবে অনেকটাই এগিয়ে স্মার্ট হেলমেট।

এতে রয়েছে স্পিকার, মাইক্রোফোন, ব্লুটুথ রিসিভার, জিপিএস ট্র্যাকার এবং একটি হার্ট রেট মনিটার। ফোন এলে আলাদা করে কানে যেমন মোবাইল ধরার প্রয়োজন নেই, তেমনই রাস্তা হারিয়ে ফেলার সমস্যাও নেই। পাশাপাশি হেলমেটের মাথায় লাগানো রয়েছে একটি ক্যামেরা এবং দুটি ইন্ডিকেটর। মানে এই হেলমেট মাথায় চাপালে রাস্তার দিক পরিবর্তনের সময় আলাদা করে ইন্ডিকেটর অন করারও প্রয়োজন পড়বে না।
তবে সবচেয়ে চমক রয়েছে এর অ্যাক্সিডেন্টাল ফিচারে। দুর্ঘটনায় পড়লে এই বিশেষ হেলমেটের এসওএস মোডের মাধ্যমে সরাসরি খবর চলে যাবে পরিবার এবং অ্যাম্বুল্যান্সের কাছে।
ভাবছেন, এই হেলমেটের দাম কত ?
মধ্যবিত্তের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে হেলমেটটি। ভারতীয় মুদ্রায় এর দাম পড়বে ৩০০০ টাকার কিছু বেশি।

Source- ebela.in

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook

Instagram

You Tube

"At the end of Love there is Pure Love"

Pure Love © 2020 | Privacy Policy