11/04/2018

৭টি বিশেষজ্ঞ-অনুমোদিত টিপস দিয়ে আপনার শিশুকে গর্ভের মধ্যেই স্মার্ট করে তুলুন!

আপনার শিশুকে গর্ভের মধ্যেই- প্রত্যেক গর্ভবতী মহিলার দৈনিক সময়সূচীতে সঠিক খাদ্য এবং হালকা ব্যায়াম অন্তর্ভুক্ত করা উচিত। খাদ্যের পাশাপাশি অনেক কিছু আপনার সন্তানের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের অবদান রাখতে পারে।

গর্ভধারণের শেষ সপ্তাহগুলি আপনার বাচ্চার জ্ঞানের বিকাশকে গর্ভের মধ্যে শুরু করার সর্বোত্তম সময়। সুস্থ ও স্মার্ট শিশুর জন্ম দেবার জন্য আপনার সময়সূচীতে এই ৭ টি বিশেষজ্ঞ-অনুমোদিত টিপসগুলি অন্তর্ভুক্ত করতে ভুলবেন না।

 

১। নিয়মিত সময় অন্তর আপনার শিশুকে স্পর্শ করুন।

PLOS ONE (পাবলিক লাইব্রেরি অব সায়েন্স) প্রকাশিত সর্বশেষ এক গবেষণার মতে, শিশু তাদের মায়ের কণ্ঠস্বর শোনার থেকে উদরে স্পর্শ করায় বেশি প্রতিক্রিয়া জানিয়েছে।

 

২। মা যখন তাদের পেট স্পর্শ করবে তখন শিশুর সঙ্গে কথা বলা উচিত।

যখন মা তার নিজের পেটে হাত রেখে কথা বলে তখন ভ্রূণ আরও বেশি হাত পা মাথা চলাচলের প্রদর্শন করে।

 

৩। তারাই স্বাস্থ্যকর গর্ভবতী মহিলা যারা নিয়মিত তাদের পেটে হাত বোলায়।

গর্ভবতী মহিলাদের একটি পরীক্ষার জন্য এই ৩ বিভাগের মধ্যে শ্রেণীবদ্ধ করা হয়। এক তৃতীয়াংশ তাদের পেটে হাত বোলায়, এক তৃতীয়াংশ শিশুদের সাথে কথা বলে এবং অন্য এক তৃতীয়াংশ তাদের হাত একপাশে রাখে। সোনাোগ্রাফিতে গর্ভবতী মহিলাদের প্রথম তৃতীয়াংশ শ্রেণীর ভ্রূণের স্বাস্থ্যগত প্রতিক্রিয়া প্রকাশ করেছে।

 

৪। বাচ্চারা তাদের মায়ের গর্ভ থেকে ভাষা শিখতে শুরু করে।

ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সেসের প্রসিডিংস-এ প্রকাশিত একটি গবেষণার মতে শিশুরা গর্ভাশয়ে ভাষাগত দক্ষতা শেখে যখন তাদের বাবা-মা তাদের সাথে কথোপকথন করে।

 

৫। আপনি আপনার বাচ্চার সাথে বিভিন্ন ভাষায় কথা বলবেন।

নিউ ইয়র্ক মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডঃ রেবেকা লেভিস ব্যাখ্যা করেছেন, “বিভিন্ন ভাষায় পড়া বা কথা বলা শিশুদের শ্রবণ ও ভাষা উন্নয়নের জন্য মস্তিষ্ক এর আকৃতির প্রয়োজন মতো উন্নত করে।

আপনার শিশুর সাথে কথা বলা আগে থেকেই শুরু করা উচিত । আমরা নিশ্চিতভাবেই জানি যে শিশুরা তাদের মা এর কথা শুনতে পায় যখন তারা গর্ভে থাকে।”ন

 

৬। গবেষণায় দেখা গেছে যে গর্ভাবস্থার শেষ ১০ সপ্তাহের মধ্যে শিশুরা সর্বাধিক তথ্য শনাক্ত করে।

নবজাত শিশুরা মায়ের ভাষা চিহ্নিত করার জন্য যথেষ্ট স্মার্ট হয়, কোন বিদেশী ভাষা শুনেও। নিয়মিত ভিত্তিতে শিশুদের সাথে কথোপকথন করা প্রয়োজন।

 

৭। ইন্টারঅ্যাকশন বাচ্চাকে প্রেরণা দেয় এবং গর্ভের শিশুকে আরও সক্রিয় করে তোলে।

এই অধ্যয়নের লেখক, প্যাট্রিসিয়া কে কুহেল, পিএইচডি বলেছিলেন, “নতুন মায়ের জন্য প্রধান বার্তা হল যে তাদের শিশুরা গর্ভাবস্থার শেষ পর্যায়ে শোনে, শেখে এবং স্মরণ করে রাখে। তাদের মস্তিষ্ক শেখার জন্য জন্ম হওয়া অবধি অপেক্ষা করে না।“

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook

Instagram

You Tube

"At the end of Love there is Pure Love"

Pure Love © 2020 | Privacy Policy