03/04/2018

ভারতের হয়ে বিশ্বকাপ ক্রিকেটের নায়ক হয়েও বর্তমানে এই খেলোয়াড় মাঠে গরু চড়াতে বাধ্য!


প্রত্যেক খেলোয়াড়েরই একটা স্বপ্ন থাকে, যে একদিন না একদিন দেশের হয়ে খেলবে। এর মধ্যে যে কতটা আনন্দ ও রোমাঞ্চ থাকতে পারে সেটা তারাই ভালো বুঝবে যারা দেশের হয়ে কোনোদিন খেলেছে। দেশের হয়ে, নীল জার্সি পরিধান করে খেলার মধ্যে অনেকটাই গর্ব অনুভব করা যায়।


আমাদের দেশ ভারতবর্ষ ক্রিকেটপ্রেমী দেশ। দেশের ছোট বাচ্চা থেকে শুরু করে যুবক প্রযন্ত ক্রিকেটের আবেগ সবার মধ্যেই রয়েছে। একজন ক্রিকেটারের স্বপ্ন তখনই সত্যি হয় যখন সে দেশের হয়ে বিশ্বকাপে প্রতিনিধিত্ব করে।


মহান খেলোয়াড় সচিন, সৌরভ, দ্রাবিড়, ধোনি, কোহলি এদের সম্পর্কে তো আমরা জানিই। কিন্তু আজ আপনাদের সামনে এমন এক খেলোয়াড়ের সম্পর্কে বলতে যাচ্ছি যিনি ভারতের হয়ে শুধু বিশ্বকাপই নয় বরং সেই ক্রিকেট বিশ্বকাপের প্রধান নায়কও ছিলেন।


ক্রিকেট বিশ্বকাপ খেলা সেই খেলোয়াড়ের বর্তমান অবস্থার কথা শুনলে আপনার চোখে জল এসে যাবে। ধোনি, কোহলির মত এখনকার তারকা ক্রিকেটাররা টাকা উপার্জনের তালিকায় সবার উপরে থাকলেও এমন একজন খেলোয়াড় আছেন যিনি অর্থের অভাবে এখন গরু ছড়াচ্ছেন।


আমরা এমন একজন ভারতীয় ক্রিকেটারের কথা বলছি, যিনি ভারতের জন্য সর্বাধিক উইকেট নিয়েছেন এবং অনেক রেকর্ড করেছেন। এই ক্রিকেটারের দুর্দান্ত খেলা দেখে অন্য ক্রিকেটাররা তাকে শচীন টেন্ডুলকার বলে ডাকতেন। আমরা এখানে যে ক্রিকেটারের কথা বলছি তাঁর নাম হলো ভালাজি ডামোর।


১৯৯৮ বিশ্বকাপে ভালাজি একজন অল-রাউন্ডার হিসেবে প্রতিনিধিত্ব করেছিলেন। এই ক্রিকেটারে ভালো পারফরম্যান্সের কারণে ভারত সেমি-ফাইনাল পর্যন্ত পৌঁছাতে পারে। অলরাউন্ডার ভালাজির নাম সর্বাধিক উইকেট নেওয়ার রেকর্ড রয়েছে।


গুজরাটের একটি সাধারণ কৃষক পরিবারের সাথে যুক্ত। নেত্রহীন ৩৮ বছরের ভালাজি আশা করেছিলেন বিশ্বকাপের পর তার জীবনে কিছু উন্নতি হবে, তবে দুর্ভাগ্যবশত, ১৯৯৮ বিশ্বকাপের ১৮ বছর পরও এই খেলোয়াড় আর্থিক দুর্দশার মধ্যে রয়েছেন।


সেই সময়ের রাষ্ট্রপতি কে.আর. নারায়ণন তাঁর প্রশংসা করেছিলেন। আজ সেই খেলোয়াড় মাঠে মাঠে গরু চড়াচ্ছেন। তাঁর স্ত্রী অনুও চাষের কাজে তাকে সাহায্য করেন। তাঁর অবস্থা সম্পর্কে ভালাজি বলেছেন, গুজরাট সরকার তাঁর প্রশংসা করেছিল। কিন্তু এখনও পর্যন্ত কোনও চাকরি দেয়নি।


যদিও, একদিকে ক্রিকেট খেলোয়াড়দের প্রচুর সম্পদ ও খ্যাতি রয়েছে, তবে ভালাজির প্রতিভাবান ক্রিকেটার প্রতিভা থাকার সত্ত্বেও তাঁর কর্মজীবনের শেষেও একটি সম্মানজনক জীবন বাঁচার জন্য লড়াই করছেন।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook

Instagram

You Tube

"At the end of Love there is Pure Love"

Pure Love © 2020 | Privacy Policy